ওয়েবসাইট কি

ওয়েবসাইট (WebSite) কি? ওয়েব সাইট তৈরি এবং ওয়েবসাইট কত প্রকার ও ধরন গুলো কি কি।

অনলাইনে বিভিন্ন তথ্য খোঁজার জন্য আমরা সবাই কম বেশি ইন্টারনেট ব্যাবহার করি। বর্তমানে আমাদের প্রায় সবার একটি স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটার রয়েছে। আর এই ডিভাইস গুলো বিভিন্ন ধরনের কাজের জন্যই ইন্টারনেট ব্যাবহার করতে হয় আমাদের। ইন্টারনেটের মাধ্যমে এসব কাজ করার জন্য অবশ্যই কোন না কোন ওয়েবসাইট ব্যবহার করতে হয়। তাহলে আসুন আমরা জেনে নেই ওয়েবসাইট মূলত কি?

ওয়েবসাইট (WEB Site):

সাধারণভাবে একটি ডোমেইন এর অধীনে একাধিক ওয়েবপেজের সমষ্টিকে ওয়েবসাইট বলে। প্রথম ওয়েবসাইট তৈরি হয় ১৯৯১ সালের ৬ আগস্ট। আবার ডোমেইনের মাধ্যমে দেখার যোগ্য ওয়েব সার্ভারে জমা রাখা ছবি, অডিও ও ভিডিও ওয়েব পেজ, ডেটাবেজ ফাইল এবং অন্য সকল তথ্যের সমষ্টিকে একসাথে ওয়েবসাইটে বলা হয়। সমস্ত উন্মুক্ত ওয়েবসাইট গুলো কে সমষ্টিগতভাবে World-Wide-Web বা বিশ্বব্যাপী জাল নাম দেওয়া হয়। ওয়েবসাইটে প্রথম ঢুকলে যে পেজটি প্রদর্শিত হয় সেটিকে হোমপেজ বলা হয়। ওয়েবসাইট যেখানে হোস্ট করা হয় তাকে ওয়েবসার্ভার বলা হয়। সারা বিশ্বে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে। যে ওয়েবসাইট যে বিষয়ের উপর সে বিষয়ে সার্চ ইঞ্জিনে আমরা সার্চ করলে সার্চ ফলাফলে সেই ওয়েবসাইট লিংক চলে আসে।

ওয়েবসাইট তৈরি

একটি ওয়েবসাইট তৈরি বা বানাতে যা যা করতে হবে:

  • প্রথমে একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে।
  • ওয়েব হোস্টিং নিতে হবে তারপর ডোমেইন টি কে সার্ভার সাথে সংযোগ করতে হবে ।
  • ওয়েব পেজগুলোকে ডিজাইন বা লিংক সম্বলিত করতে হবে।
  • ওয়েবসাইটি আরও বেশি জনপ্রিয় ও প্রচারমুখী করার জন্য সার্চ ইঞ্জিনে সাবমিশন করতে হবে।
  • ওয়েবসাইট ধরন অনুযায়ী সব তথ্য এবং ডাটা ইনপুট করা।

জেনে নিন : ইন্টারনেট কি এবং ইন্টারনেট কিভাবে কাজ করে তা নিয়ে বিস্তারিত তথ্য

ওয়েব পেজ কি (What is a Web Page) :

একটি ওয়েবসাইটের স্বতন্ত্র কোন পেজকে ওয়েবপেজ বলে। ওয়েবপেজ হলো এক ধরনের ওয়েব ডকুমেন্ট। যেকোনো একটি ওয়েবসাইটের সিঙ্গেল পেজ কে বলা হয় ওয়েবপেজ। আর ওয়েবপেজ হলো এমন একটি ডকুমেন্ট যেটা এইচটিএমএল (HTML) মানে Hyper Text Markup Language এর মাধ্যমে কোডিং করে লেখা হয়। যেকোনো একটি ওয়েব পেইজে প্রবেশ করার জন্য নির্দিষ্ট ইউ আর এল (URL) এড্রেস লিখে চার্জ করতে হয় মোবাইল বা কম্পিউটারে। ইন্টারনেট তথা ওয়েবে যে কেউ তথ্য রাখতে বা সংরক্ষণ করতে পারে। আমাদের কোন ওয়েবসাইট বা পেজে প্রবেশ করতে ওয়েব ব্রাউজারে ইউআরএল বা ঠিকানা নির্দিষ্ট করে দিতে হয়। আর এই ইউআরএল (URL) হচ্ছে ওয়েবসাইটের একক (Unique) ঠিকানা।

ওয়েব পেজ কি

ওয়েবসাইট /ওয়েবপেজ এর প্রকারভেদ: গঠন বৈচিত্র্যের উপর ভিত্তি করে ওয়েবপেজ বা ওয়েবসাইটে সাধারণত দু’ভাগে ভাগ করা যায়:-
১. স্ট্যাটিক ওয়েবপেইজ বা স্ট্যাটিক ওয়েবসাইট।
২. ডায়নামিক ওয়েবপেজ বা ডাইনামিক ওয়েবসাইট।

স্ট্যাটিক ওয়েব পেজ (Static Web Page) :

স্ট্যাটিক ওয়েবসাইট বা স্ট্যাটিক ওয়েবপেজ হচ্ছে এমন ওয়েবপেজ যা আগে থেকে তৈরি কৃত কিছু তথ্য দেখানো বা প্রদর্শন করে থাকে সে সকল ওয়েব পেজ। ডাটার মান Webpage Loading (ওয়েবপেজ লোডিং) বা অন করার সময় পরিবর্তন করা যায় না স্ট্যাটিক ওয়েবসাইটের। আর স্ট্যাটিক ওয়েবসাইটেরবলা হয় Flat বা Stationery Web Page. সাধারণত HTML ভাষা বা কোড ব্যবহার করে স্ট্যাটিক ওয়েবপেজ তৈরি করা হয়।

ডাইনামিক ওয়েবসাইট (Dynamic Website) :

যেসকল ওয়েবপেইজ আপডেট তথ্য প্রদর্শন করে অর্থাৎ পরিবর্তিত তথ্য প্রদর্শন করে সে সকল ওয়েবপেজকে ডায়নামিক ওয়েবসাইট বলা হয়। ডাইনামিক ওয়েবসাইটের ডাটার মান ওয়েব পেজ লোডিং বা চালু করার পর পরিবর্তন করা যায়। এ ওয়েবসাইটের সাথে ডেটাবেজ যুক্ত থাকে। বর্তমানে ডাইনামিক ওয়েবসাইটের চাহিদা সব চেয়ে বেশি। ডাইনামিক ওয়েবসাইটের মাধ্যমে মানসম্মত ওয়েবপেজ ডিজাইন করা সহজ হয় এবং ডাটাবেজ ব্যবহার করার কুয়েরি করে তথ্য বের করা যায়। এধরনের ওয়েবসাইটে ই-কমার্সের সুবিধা বেশি কিন্তু ডাইনামিক ওয়েবসাইট ছোট প্রতিষ্ঠানের জন্য আপ্রয়োজনীয়।

বিভিন্ন প্রকার ওয়েবসাইটের ধরন:

১. সার্চ ইঞ্জিন ওয়েবসাইট (Search Engine Website):

ওয়েবে কোনো তথ্য খোঁজার জন্য বেশ কিছু সার্চ ইঞ্জিন রয়েছে। যেমন, Google, Bing, Yahoo, Ask, MSN ইত্যাদি। আপনার ওয়েবসাইটিকে সার্চ ইঞ্জিন যোগ করার জন্য ইন্টারনেটে এরকম আরও অনেক সাইট রয়েছে। এসব সার্চ ইঞ্জিন ওয়েবসাইট গুলো ব্যবহার করা হয় ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য সজজেই খুজে বের করার জন্য। তবে বর্তমানে সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং বেশি ব্যবহার করা হয় গুগল সার্চ ইঞ্জিন (Google Search Engine).

জেনে নিন : ওয়েব সার্চ ইঞ্জিন (Search Engine) কি? কিভাবে কাজ করে থাকে সার্চ ইঞ্জিন

২. সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট (Social Media Website) :

বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম হচ্ছে সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট। যেমন, Facebook। কারণে এই সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলো ব্যবহার করে মানুষ খুব সহজেই ইন্টারনেটের মাধ্যমে সবার সাথে যোগাযোগ রাখতে পারে একে অপরের সাথে ভিডিও কলে (Video Call) কথা বলতে পারে।

ওয়েবসাইটের প্রকার

৩. পার্সোনাল ব্লগ বা ওয়েবসাইট (Personal Blog or Website) :

পার্সোনাল ব্লগ বা ওয়েবসাইটকে অনেক ধরনের তথ্য (Information) থাকে।যেমন, টেক্সট,ভিডিও ও ইমেজ ইত্যাদি। বর্তমানে ব্লগ বা পার্সোনাল ওয়েবসাইটের মাধ্যমে ব্লগিং করে গুগল এডসেন্সের মাধ্যমে অনেক টাকা উপার্জন করা যায়। বর্তমানে এটি খুবই জনপ্রিয় পেশা হয়ে দাঁড়িয়েছে। ব্লগার এর মাধ্যমে খুব সহজেই ফ্রি তে ওয়েবসাইট তৈরি করা যায়। তবে ওয়েবসাইটকে আরো আকর্ষণীয় করতে আপনাকে অবশ্যই এইচটিএমএল সম্পর্কে বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারনা থাকতে হবে।

৪. অনলাইন শপিং ওয়েবসাইট বা ই-কমার্স ওয়েবসাইট  (E-Commerce Website) :

বর্তমানে অনলাইন শপিং ওয়েবসাইটের জনপ্রিয়তা এবং চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে। এর ফলে মানুষ তার প্রয়োজনীয় শপিং ঘরে বসেই ই-কমার্স ওয়েবসাইট পণ্য অর্ডার করতে পারে এবং এমনকি পণ্য হাতে পেয়ে মূল্য পরিশোধের সুবিধা পেয়ে থাকে। বর্তমানে কিছু জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইট হচ্ছে, alibaba.com, amazon.com bikroy.com, flipkart.com, snapdeal.com এবং daraz.com ইত্যাদি।

5. ইমেজ গ্যালারি ওয়েবসাইট (Image Gallery Website) :

ইমেজ গ্যালারি ওয়েবসাইটে হাজার হাজার ছবি দেখতে পাওয়া যায় এবং ছবি গুলো ডাউনলোড করা যায়। কোডিং এর সময় ইমেজ বা ছবিকে স্থাপনের জন্য প্রয়োজন হলে ফটোশপে সেগুলো তৈরি এবং এডিট করে মাপমতো তৈরি করে নেওয়া হয়। এসব ওয়েবসাইটকে Image Gallery Sites (ইমেজ গ্যালারি ) বা Stock Image ওয়েবসাইট বলে। এ ধরনের ওয়েবসাইট গ্রাফিক্স ডিজাইনারদের কাছে বেশ জনপ্রিয়।

৬. অনলাইন টুলস ওয়েবসাইট (Online Tools Website) :

এ ধরনের ওয়েবসাইটগুলোতে আপনি সহজে ইমেজের ফরম্যাট পরিবর্তন করতে পারবেন, আর্টিকেল রাইটিং, প্লেগারিজম চেকার, ওয়ার্ড to পিডিএফ, ইমেজ to পিডিএফ, কিওয়ার্ড রিসার্চ সহ আরো অনেক কিছু। যারা অনলাইনে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং কাজ করে তাদের জন্য এসব সাইট খুবই প্রয়োজনীয় একটি ওয়েবসাইট। কারণ তারা এই সাইট গুলো ব্যবহার করে খুব সহজেই তাদের কাজটি সম্পন্ন করতে পারেন। যেমন, Duplichecker, Small Seo Tools, Small PDF, Canva ইত্যাদি।

জেনে নিন : ব্রডব্যান্ড সংযোগ বা লাইন নেওয়ার আগে যে বিষয়গুলো জেনে নেওয়া উচিত

আশা করি সবাই খুব সহজেই বুঝতে পেরেছেন ওয়েবসাইট (WebSite) কি? ওয়েব সাইট তৈরি এবং ওয়েবসাইট কত প্রকার ও ধরন গুলো কি কি। ওয়েবসাইট আমাদের বর্তমান জীবনে একটি অংশ হয়ে দাঁড়িয়েছে । আর আপনার যদি ওয়েবসাইট নিয়ে আরও কিছু জানতে চান তাহলে কমেন্ট করুন।

1 thought on “ওয়েবসাইট (WebSite) কি? ওয়েব সাইট তৈরি এবং ওয়েবসাইট কত প্রকার ও ধরন গুলো কি কি।”

  1. আপনার তথ্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ. আপনি আমাদের জন্য একটি ভাল blog লিখেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *