গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে ? গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) শেখার উপায়

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) অনেক জনপ্রিয় একটি মাধ্যম যার মধ্য দিয়ে অনেকেই ক্যারিয়ার ডেভলপ করতে পারে এবং গ্রাফিক্স ডিজাইন কোর্স করার পরে আপনার চাকরির সুযোগ অনেক অনেক গুণ বেশি থাকবে । শুরুতেই একটি কথা বলি মনে রাখবেন , আপনার চুল থেকে পায়ের নখ পর্যন্ত এমন কিছু নেই যা গ্রাফিক্স ডিজাইনের মধ্যে পড়ে না । বর্তমান সময়ে যত রকমের ডিজাইন বা বিজ্ঞাপন যাই থাকুক না কেন সকল কিছুর মধ্যেই এই গ্রাফিক্সের কাজ বিদ্যমান থাকে। এখন আসা যাক মূল কথায়, এখন আমরা জানবো গ্রাফিক্স ডিজাইন নিয়ে বিস্তারিত ।

গ্রাফিক্স ডিজাইন কি (What is Graphic Design) বা গ্রাফিক্স ডিজাইন কাকে বলে বা গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায় ?

বর্তমান সময়ে সময় উপযোগী একটি বিষয় হল গ্রাফিক্স ডিজাইন। এক কথায় বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি মাধ্যম বা প্রক্রিয়া যেখানে আমরা নিজেদের চিন্তা ধারণা শিল্প এবং ক্রিয়েটিভিটি বা দক্ষতা কে উপস্থাপন করে যেকোনো ছবি শব্দ এবং ধারণার মিশ্রণ ঘটিয়ে একটি নতুন কিছু তৈরি করা হয় তাকেই মূলত গ্রাফিক্স ডিজাইন বলা হয়। গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি মাধ্যম বা প্রক্রিয়া যেখানে আপনি আপনার নিজের স্কিল বা দক্ষতা আর্ট বা শিল্প যেকোনো ছবি বা লেখা এর সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ নতুন ছবি তৈরি করবেন। গ্রাফিক ডিজাইন এর কাজ করার জন্য বিভিন্ন রকমের কম্পিউটার সফটওয়্যার বা নিজের হাত দিয়ে ডিজাইন তৈরি করতে পারেন । তবে আপনি যদি প্রফেশনাল বা অ্যাডভান্স লেভেলের একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হতে চান তাহলে আপনাকে অবশ্যই গ্রাফিক্স সফটওয়্যার গুলোর ব্যবহার সম্পর্কে জানতে হবে ।

জেনে নিন : ফ্রিল্যান্সিং কি? নতুনরা কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবে তার সম্পূর্ণ গাইডলাইন (A TO Z)

মূলত গ্রাফিক্স ডিজাইন শিখতে সময় কত লাগে ?

আপনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে গ্রাফিক্স ডিজাইনের উপর ব্যাচেলর ডিগ্রী অর্জন করতে পারেন। আর এটি অর্জন করতে তিন থেকে চার বছর সময় লাগবে। তাছাড়া আপনি বিভিন্ন কলেজে বা বিভিন্ন প্রতিষ্ঠানে থেকে কোর্স করেও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন যার ফলে আপনি একটি সার্টিফিকেট পাবেন এবং এই সার্টিফিকেটটি পরবর্তীতে আপনার বিভিন্ন কোম্পানিতে জব করার সময় আপনার কাজে লাগবে।
আপনি যদি চান গ্রাফিক্স ডিজাইনের উপর মাস্টার্স ডিগ্রি করতে পারেন । এতে আপনার কাজের দক্ষতা কে আরো প্রফেশনাল এবং অ্যাডভান্স লেভেলের তৈরি করবেন । এই কোর্সটি করার জন্য মূলত সময় লাগে দুই বছর । তাছাড়াও আপনি গ্রাফিক্স ডিজাইনের উপর যে কোন ডিপ্লোমা কোর্স করতে পারেন তাহলে আপনার সময় লাগবে সাত থেকে আট মাস। এছাড়া আপনি বাড়িতে বসেও বিভিন্ন ইউটিউব, ব্লক এবং বিভিন্ন ওয়েবসাইট ঘাটাঘাটি করেও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন । গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনি কতটুকু সময় দিচ্ছেন এবং কতটুকু আপনার আগ্রহ তার উপর ডিপেন্ড করবে মূলত আপনার গ্রাফিক্স ডিজাইন শিখতে সময় কেমন লাগবে ।

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে বা প্রয়োজন ??

Graphic Design শেখার জন্য শুরুতেই প্রয়োজন হবে আপনার একটি ল্যাপটপ বা একটি ডেস্কটপ কম্পিউটারের। আর এই গুলোর কনফিগারেশন হতে হবে অবশ্যই উন্নত মানের কেননা বর্তমান সময়ে সকল সফটওয়্যার আপডেট তাই ল্যাপটপ বা ডেক্সটপ যত বেশি আপডেটেড হবে তাদের কাজ করতে অনেক সুবিধা হবে । কারণ গ্রাফিক্সের কাজ করার সময় অনেক ভারী ভারী সফটওয়্যার নিয়ে কাজ করতে হয় । যার জন্য পিসি বা ল্যাপটপ একটু স্লো হয়ে যায় তাই যাদের ল্যাপটপ বা ডেস্কটপের কনফিগারেশন উন্নত মানের তারা ল্যাপটপ বা ডেক্সটপ দিয়ে খুব সহজেই কাজ করতে পারেন। এছাড়াও ন্যূনতম 4 GB RAM এবং Core i3/i5 থেকে যার যত উপরে সম্ভব সেই ডিভাইসটি ব্যবহার করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ ?

আপনার যদি গ্রাফিক্স ডিজাইনের ওপর ডিগ্রী থাকেন তাহলে আপনার সামনে গ্রাফিক্স ডিজাইনে চাকরির অনেক অনেক সুযোগ চলে আসবে। আর আপনি কি কি বিষয়ের উপর জব করতে পারবেন সেগুলোই আমি নিচে বলে দিচ্ছি :

  • লোগো ডিজাইনার হিসেবে
  • অ্যাডভার্টাইজমেন্ট কোম্পানিতে
  • ওয়েব ডিজাইনার হিসেবে
  • বিভিন্ন ডিজিটাল মার্কেটিং এজেন্সি
  • নিউজপেপার কোম্পানিতে
  • মিডিয়া পাবলিশার কোম্পানিতে
  • বিভিন্ন টিভি চ্যানেলে
  • অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোম্পানি তে
  • গেম ডেভেলপমেন্ট কোম্পানিতে

তাছাড়া বর্তমানে অনেক কোম্পানি রয়েছে যারা গ্রাফিক ডিজাইনার নিয়ে কাজ করে সেখানে আপনি গ্রাফিক ডিজাইনের উপর বিভিন্ন কাজের উপর জব করতে পারবেন।

জেনে নিন : YouTube বা ইউটিউব থেকে টাকা আয় করার অনেক অনেক উপায় ও পদ্ধতি

কি কি বিষয়ের উপর গ্রাফিক ডিজাইন ব্যবহার করা হয় ?

বর্তমানে প্রায় সকল কাজেই গ্রাফিক্স এর প্রয়োজন হয় । শুরুতে আমি বলেছি পায়ের নখ থেকে মাথার চুল পর্যন্ত মানুষের সকল কিছুর গ্রাফিক্স ডিজাইনের কাজে ব্যবহার করা হয়। যেমন, আপনার পায়ের নখের জন্য বা হাতের নখের জন্য নেলপলিশের বিজ্ঞাপন তৈরি করা হয় । চুলের জন্য চুলের শ্যাম্পু বিজ্ঞাপন তৈরি করা হয় । A TO Z সমস্ত কিছুই গ্রাফিক্স এর মাধ্যমে করা হয়। যথা:

  1. কোম্পানির লোগো তৈরি
  2. ব্যানার বিজ্ঞাপন তৈরি করা
  3. পানির বোতল থেকে বিভিন্ন খাবার প্রোডাক্ট ডিজাইন করা
  4. সোশ্যাল মিডিয়ার ডিজাইন করা
  5. টি-শার্ট ডিজাইন করা
  6. ডিজিটাল কার্ড ডিজাইন করা
  7. অনলাইনে টিভিতে ব্যবহার করা
  8. অ্যালবাম কভার তৈরি করা
  9. প্রিন্ট করা নিউজপেপার ম্যাগাজিন করা
  10. ভিজিটিং কার্ড ডিজাইন করা ইত্যাদি

আরো অনেক কিছুই আছে যেখানে আপনি আপনার গ্রাফিক্স ডিজাইনের উপর দক্ষতা প্রয়োগ করতে পারবেন ।

গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স

Graphic Design শিখে অর্থ উপার্জন করার কথা ভাবছেন ?

দক্ষ লোকদের কখনো কাজের অভাব হয় না তাই আপনি যদি গ্রাফিক ডিজাইনিং এ দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার টাকা উপার্জন নিয়ে চিন্তা করার কিছু নেই।

চাকরি মাধ্যমে আয় : বাংলাদেশে বর্তমানে ভালো ভালো কোম্পানিগুলোতে বা অ্যাডভার্টাইজমেন্ট এজেন্সি গুলোতে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনারের বেতন দেওয়া হয় সর্বনিম্ন 30,000 টাকা থেকে সর্বোচ্চ 50,000 হাজার টাকা দেয়া হয়। এখানে আপনার দক্ষতা যত বেশি হবে ততই আপনার চাহিদা দিন দিন বাড়বে ।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অর্থ উপার্জন : বর্তমানে যারা গ্রাফিক্স ডিজাইনের উপর দক্ষ তারা ঘরে বসেই ফ্রিল্যান্সিং করে বহু অর্থ উপার্জন করছে। আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হন বা গ্রাফিক্স ডিজাইনের উপর ফুলটাইম এবং পার্ট টাইম জব করেন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে তাহলে আপনার প্রচুর টাকা আয় করার উপায় বা সুযোগ রয়েছে। এখানে কাজের তেমন চাপ বা প্রেসার নেই। আপনি আপনার পছন্দ অনুযায়ী কাজ করতে পারেন , আপনি যে বিষয়ের উপর দক্ষ সে বিষয়ের উপর আপনি চাইলে কাজ করতে পারবেন। তবে, এখানে নির্ভর করবে আপনার কাজের উপরে মানে কত টাকার কাজ করবেন সেটার উপরে।

আপনি ঘরে বসেই অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শিখবেন কিভাবে ?

ঘরে বসে অনলাইনে গ্রাফিক্স শেখার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে সেগুলোর সবথেকে কার্যকরী উপায় হল :

  • ইউটিউবে ভিডিও দেখে অনুসরণ করে
  • ফেসবুকের মাধ্যমে শিখতে পারেন
  • তাছাড়া বিভিন্ন টিউটোরিয়াল অনুসরণ বা ওয়েবসাইটের আর্টিকেল পড়ে

ইউটিউব থেকে গ্রাফিক্স ডিজাইন শিখুন :

বর্তমানে ইউটিউবে অসংখ্য গ্রাফিক্স ডিজাইনের উপর টিউটোরিয়াল রয়েছে। লোগো ডিজাইন থেকে শুরু করে এডভারটাইজমেন্ট আপনার যা প্রয়োজন আপনি সেই বিষয়ের উপরই একদম বেসিক লেভেল থেকে থেকে শুরু করে অ্যাডভান্স লেভেলের কাজ শিখতে পারবেন। সেটি বাংলায় এবং ইংলিশে বা যেকোনো ভাষায় টিউটোরিয়াল পাবেন। এমন অনেক ইউটিউবার আছে যারা সম্পূর্ণ ফ্রিতে আপনাকে গ্রাফিক্স ডিজাইন ভিডিও টিউটোরিয়াল বানাচ্ছে এবং সেগুলো দিচ্ছে এবং তাদের ভিডিওগুলো নিচে অনেক সময় তাদের ছবি সোর্স ফাইল গুলো লিংক শেয়ার করে। আপনার সেগুলোর দিকেও খেয়াল রাখবেন তাহলে আপনাদের শিখতে খুব সহজ হবে। এছাড়াও কিছু কিছু পেইড ভার্সন কোর্স রয়েছে যেগুলো আপনারা টাকার বিনিময়ে কিনে শিখতে পারবেন ।

ফেসবুকের মাধ্যমে গ্রাফিক ডিজাইন শিখুন :

আপনি যদি একটু লক্ষ্য করুন ফেসবুকে অসংখ্য গ্রুপ রয়েছে যেখানে গ্রাফিক ডিজাইনের বিভিন্ন বিষয়ের ওপর টিউটোরিয়াল শেয়ার করা হয়। যার মাধ্যমে ইচ্ছে করলে অনেকেই শিখতে পারে এবং অনেক গ্রুপ রয়েছে যেখানে সবাই কাজ করে কাজ সাবমিট করে ,সাবমিট করার ফলে তা দেখে মন্তব্য করা হয় কোনটা ভালো, কোনটা মন্দ, কি কি পরিবর্তন করলে আরোও ভালো হবে এগুলোর মাধ্যমে আপনি আপনার কাজের দক্ষতা বা মান যাচাই করতে পারবেন। এছাড়াও ফেসবুকে অনেক প্রকার লিংক বা তথ্য শেয়ার করা হয় গ্রাফিক্স ডিজাইনের উপর। আপনি যদি ফেসবুকে সার্চ দেন গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল, গ্রাফিক ডিজাইন তাহলেই আপনি অনেক রিসোর্স দেখতে পাবেন।

ওয়েবসাইটের আর্টিকেল পড়ে বা টিউটোরিয়াল অনুসরণ :

বর্তমানে অনেক ওয়েবসাইট রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইনের উপর বিভিন্ন টিউটোরিয়াল বা রিসোর্স শেয়ার করে থাকে। আপনি একটু গুগল সার্চ করলে দেখতে পারবেন এসব ওয়েবসাইটে তালিকা গুলো। আর আপনি এই ধরনের ওয়েবসাইট গুলোর আর্টিকেল পড়ে গ্রাফিক ডিজাইন সম্বন্ধে অনেক কিছু জানতে ও শিখতে পারবেন।

সুতরাং, এই গ্রাফিক ডিজাইনে চাহিদা বর্তমান সময়ে অনেক অনেক গুণ বেশি। একজন ডিজাইনার হওয়ার জন্য আপনাকে প্রতিদিন নতুন নতুন দক্ষতা এবং স্কিল অর্জন করতে হবে আর তার জন্য আপনাকে বেশি বেশি করে গ্রাফিক্স ডিজাইনের কাজ দেখতে হবে। আপনি যত বেশি কাজ দেখবেন বা করবেন আপনার ততবেশি ডিজাইনের বিষয়ে ক্রিটিভিটি বা দক্ষতা সূচনা হবে ।

আপনি কি কিভাবে মোবাইল দিয়ে টাকা আয় করব বা আয় করার উপায় নিয়ে ভাবছেন

আজকে আমরা এখানে আলোচনা করলাম গ্রাফিক্স ডিজাইন কি ? গ্রাফিক্স ডিজাইন কাকে বলে ? গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় কি ? কিভাবে শিখব ? গ্রাফিক ডিজাইন সম্পর্কে যদি আরো কোন বিষয় জানতে চান তাহলে আমাদের কে কমেন্টে জানান এবং এই বিষয়টি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন । ধন্যবাদ !!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *