মোবাইল ফোন পানিতে পড়লে

মোবাইল ফোন পানিতে পড়লে অবশ্যই যে পাঁচটি কাজ করবেন বা করা উচিত?

আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল ফোন (Mobile Phone) ছাড়া চলেই না। আর এই এন্ড্রয়েড মোবাইল (Android Mobile) কোন কারণে বা যে কোন সময় যদি পানিতে পড়ে যায়। আমাদের আর চিন্তার শেষ হয় না। কিন্তু ফোন পানিতে পড়লে ও সঠিক সময়ে যথাযত ব্যবস্থা নিলে অনেক সময় ফোন ঠিক করা যায় খুব সহজে, তাই পানিতে মোবাইল পড়ে গেলে করণীয় কি তা জানা থাকলে আর কোন ভয় থাকে না। কিন্তু বর্তমানে কিছু ফ্লাগশিপ ফোনে (Flagship Phone) একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত ওয়াটার রেসিস্টেন্ট (Water Resistant) থাকলেও মোবাইল ফোন গুলো কিন্তু শতভাগ পানি বিরোধী নয়। তাই আমাদের মাঝে ভয় থেকেই যায়। তবে আমাদের যদি জানা থাকে মোবাইল ফোন পানিতে পড়ে গেলে করণীয় কি তখন আর ভয় কাজ করে না। আসুন তাহলে আমরা জেনে নেই হ্যান্ডসেটটি পানিতে পড়ে গেলে যে পাঁচটি কাজ অবশ্যই করা উচিত :

মোবাইল ফোন পানিতে পড়লে করণীয়

১. মোবাইল ফোন অফ (Mobile Phone Off):

যদি ফোন পানিতে পড়ে যায় তাহলে সাথে সাথে ফোনটা অফ (Off ) করতে হবে। আর তখন ফোনের ব্যাটারি, সিম কার্ড এবং মেমোরি কার্ড সহ যাবতীয় সব জিনিস খুলে ফেলতে হবে। তখন ফোনের সাথে যদি ইয়ারফোন কানেকশন বা চার্জার সংযোগ থাকে তাহলে সাথে সাথেই সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। সাধারণত মোবাইলে পানি পড়লে মাদারবোর্ড শর্ট সার্কিট হয়ে যায়। তাই চার্জে লাগানো থাকলে সাথে সাথে খুলতে হবে এবং যদি সম্ভব হয় সাথে সাথে ব্যাটারি খুলে ফেলুন। যদি দ্রুত এ সকল কানেকশন বিচ্ছিন্ন না করা যায় তাহলে শর্ট সার্কিট হয়ে মাদারবোর্ডের অনেক পার্টস নষ্ট হয়ে যেতে পারে। এজন্য যত দ্রুত সম্ভব ফোনটি বন্ধ করা যাবে ততই মঙ্গল বা ভালো হবে ফোনের জন্য।

স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলো অবশ্যই জানা জরুরি

২. মোবাইল ঝাঁকাঝাঁকি ( Mobile Shaking ):

মোবাইলটি পানি তে পড়ার পর কোনো ভাবেই ঝাঁকাঝাঁকি করা যাবে না। মোবাইলে পানি ঢুকলে আমরা সাথে সাথে ঝাঁকানো শুরু করি। যা মোটেও ঠিক কাজ নয় বরং এতে আরো ক্ষতি হয় মোবাইলের। কারণ ঝাঁকানোর ফলে পানি বের না হয়ে বরং পানি আরও ফোনের মধ্যে পানি চলে যায় । ফলে ভিতরের অংশে থাকা পার্টস গুলো নষ্ট হয়ে যেতে পারে। তাই ঝাঁকাঝাঁকি করা যাবে না এটা মাথায় রাখতে হবে আমাদের ।

৩. ফোন পরিষ্কার ( Phone Clean ):

ফোনটি পরিষ্কার করতে হবে অবশ্যই। ফোনটি পানিতে পড়ার সাথে সাথে ফোনটি অফ করে পরিষ্কার করতে হবে। যদি ফোনটি সমুদ্রের পানিতে পড়ে তাহলে হালকা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে কারণ মাদারবোর্ডের ক্ষতি হতে পারে সমুদ্রের পানিতে লবণ থাকার কারণে। তাছাড়া অন্য কোথা ও পড়ে গেলে টিস্যু বা নরম কাপড় বা তোয়ালে দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কি করা উচিত

৪. ফোন শুকানো ( Dry the Mobile Phone) :

ফোনটি ভালোভাবে শুকিয়ে নিতে হবে। পানিতে পড়ে গেলে অবশ্যই শুকানোর ব্যবস্থা করতে হবে। আমরা ইচ্ছা করলে সূর্যের আলোর সাহায্য শুকাতে পারে ।কিন্তু সরাসরি সূর্যের আলোতে শুকানো ঠিক না। শুকানোর জন্য সিলিকা জেল ব্যবহার করা যায় কারণ এটি দ্রুত পানি শোষণ করে নেয়। আবার সিলিকা জেল না থাকলে টিসু দিয়ে হালকা ভাবে মুছে নেওয়া যাবে। ফোনের অন্যান্য হার্ডওয়ার অংশ গুলো খুলে আলাদাভাবে শুকাতে দেওয়া উচিত। কিন্তু কোনটি তাড়াতাড়ি শুকানোর জন্য আমরা অনেক সময় মাইক্রোওভেন ব্যবহার করে থাকি। যখন ফোনের জন্য মারাত্মক ক্ষতি। কারণ হেয়ার ড্রায়ার বা মাইক্রোওভেনের অতিরিক্ত তাপের কারণে ফোনটি নষ্ট হয়ে যেতে পারে। তাই ভুলেও এই কাজ করা যাবে না। তাই এসব বিষয়ে সচেতন থাকতে হবে আমাদের।

Android Phone Battery বা স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার কিছু উপায়

৫. সার্ভিস সেন্টার (Service Center) :

পরবর্তীতে অবশ্য সার্ভিস সেন্টারে দেখানো বা টেকনিশিয়ানের শরণাপন্ন হতে হবে। উপরের কাজগুলো করার পরও যদি ফোনটি অন করা না যায় বা ON না হয়।তাহলে অবশ্যই সার্ভিস সেন্টারে যেতে হবে। অনেক সময় মোবাইল রিপেয়ার শপ গিয়েও ফোনটি ঠিক করা যায়। আর এইসব টিপস গুলো অনুসরণ করার ফলে বা আমাদের সবার জানা থাকলে ফোনটি পানিতে পড়ে গেলে প্রাথমিকভাবে এই কাজ গুলো করে নষ্ট হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে এবং পরে সার্ভিস সেন্টারে নেওয়া যেত পারে। তাই এই রকম বিপদ থেকে বাঁচার জন্য আমাদের এই টিপস গুলো জানা থাকলে অনেক উপকার হবে।

মোবাইল দিয়ে টাকা আয় করার উপায় নিয়ে ভাবছেন

আর সর্বশেষ বলছি আমাদের এই পোস্টটি যদি আপনাদের কোন উপকারে আসে এবং ভালো লেগে থাকে তাহলে আমাদের এই পোস্টটি বেশি বেশি করে শেয়ার করুন যাতে করে আপনাদের বন্ধুবান্ধব তারাও উপকৃত হন এবং আমরাও যেন আপনাদের দ্বারা অনুপ্রাণিত হই। সবাইকে ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *