ল্যাপটপ কেনার আগে যে সকল

Laptop বা ল্যাপটপ কেনার আগে যে সকল সতকর্তা অবলম্বন করা উচিৎ

বর্তমান সময়ে সব চেয়ে ল্যাপটপ (Laptop) একটা খুবই গুরুত্বপুর্ণ একটি ডিভাইস। ব্যাক্তিগত ও অফিসিয়াল ভাবে এখন ল্যাপটপের ব্যবহার ও গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। কিন্তু অনেকেই ল্যাপটপ কিনতে গেলে সঠিক ল্যাপটপ নির্বাচন করেত পারে না। তাই ল্যাপটপ কেনার আগে যে সকল বিষয় গুলো ভালো ভাবে পর্যবেক্ষন করতে হবে তা নিম্নে সংক্ষিপ্ত আলচনা করা হলঃ-

১। Laptop Price / ল্যাপটপের দাম নির্বাচন :

ল্যাপটপের দাম নির্ভর করে এর দ্বারা কি কাজ করা যাবে এবং এর কফিগারেশনের উপরে। যদি আপনার কাজের চাহিদা বেশি হয় (যেমন, ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন, অটোক্যাড ইত্যাদি) তাহলে আপনার জন্য বেশি দামের ল্যাপটপ উপযুক্ত। তবে সাধারণ কাজের জন্য দামি কোন ল্যাপটপ প্রয়োজন পরেনা।

ল্যাপটপ কেনার আগে করণীয়

২। ল্যাপটপের ব্র্যান্ড নির্বাচনঃ

ল্যাপটপের কার্যক্ষমতা অনেকাংশে ব্র্যান্ডের উপরে নির্ভর করে। বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড গুলোর মধ্যে HP, Dell, Lenovo, Asus, Toshiba, Apple। সব সময় চেষ্টা করা উচিৎ এই সকল ব্র্যান্ডের ভিতরে ল্যাপটপ কেনার। এতে করে এর কোন যন্ত্রাংশের পরিবর্তনের প্রয়োজন হলে খুব সহজেই পরিবর্তন করতে পারবেন।

দেখে নিন : স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলো অবশ্যই জানা জরুরি

৩। ডিসপ্লে নির্বাচনঃ

ডিসপ্লে হচ্ছে ল্যাপটপের একটু গুরুত্ব পূর্ণ একটি অংশ । কাজের ধরনের উপর নির্ভর করবে কত সাইজের ডিসপ্লে আপনার প্রয়োজন। বর্তমানে ল্যাপটপের মধ্যে ১৪.৬” ও ১৫.৬” ডিসপ্লে বেশি দেখা যায়। যদি গ্রাফিক্স ডিজাইনের কাজ করার জন্য ল্যাপটপ নির্বাচন করতে চান তা হলে আপনার জন্য ১৫.৬” ডিসস্প্লের ল্যাপটপ উপযুক্ত।

পুরাতন ল্যাপটপ কেনার আগে

৪। ব্যাটারী ব্যাকআপ :

ডেস্কটপ পিসি ও ল্যাপটপের মধ্যে সুবিধার সব চেয়ে বড় একটি পার্থক্য হচ্ছে ব্যাটারি। যেটা ল্যাপটপে থাকে ডেস্কটপে থাকেনা। যেহেতু কাজের সুবধার জন্য ল্যাপটপ কেনা তাই যে সকল ল্যাপটপের ব্যাটারী ব্যাকআপ ভালো থাকে সে সকল ল্যাপটপ কেনা উত্তম। এতে করে কাজ করতে সুবিধা হয় বা আরাম পাওয়া যায়।

৫। ল্যাপটপের পোর্টঃ

ল্যাপটপের পোর্ট বেশি থাকলে বিভিন্ন ধরনের কাজের সুবিধা পাওয়া যায়। পোর্টের মধ্যে মনিটর, এইচডিএমআই (HDMI), মডেম, ব্লুটুথ (Bluetooth) ও ওয়াইফাই পোর্ট ছাড়া ও আরোও অনেক ধরনের পোর্ট থাকে। এই সকল পোর্ট কাজের প্রয়জনে ভালো সাপোর্ট প্রদান করে।

laptop port

 

আমাদের এই টিপস গুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটি কে শেয়ার করে আপনাদের বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনদের কে ল্যাপটপ কেনার আগে যে সকল সতকর্তা অবলম্বন করা উচিৎ তা জানিয়ে দিন। আপনাকে সবাইকে অনেক ধন্যবাদ !!

Leave a Comment

Your email address will not be published.